সুইচ কি? বিভিন্ন প্রকার সুইচ সম্পর্কে বিস্তারিত আলোচনা

এস, পি, এস, টি ও এস, পি, ডি, টি সুইচঃ

বৈদ্যুতিক সার্কিটে তড়িৎ প্রবাহের পথকে খোলা বা বন্ধের জন্য যে ডিভাইস ব্যবহৃত হয়, তাকে সুইচ বলে।

বিভিন্ন প্রকার সুইচ সম্পর্কে বিস্তারিত আলোচনা

এটিকে নিয়ন্ত্রণকারী যন্ত্রও বলা হয়। বিভিন্ন প্রকার সুইচ রয়েছে। যেমনঃ-

১। ওয়ান ওয়ে সুইচ

২। টু ওয়ে সুইচ

৩। পুশ- পুল সুইচ

৪। পুশ-বাটন সুইচ

৫। শ্লো-ব্রেক সুইচ

৬। নাইফ সুইচ

৭। রোটারি সুইচ

৮। টাম্বলার সুইচ ইত্যাদি।

বিভিন্ন প্রকার সুইচ সম্পর্কে বিস্তারিত আলোচনা

SPST সুইচঃ

এর পূর্ণনাম হচ্ছে Single pole single throw. লাইনের শুধু একটি তারের সাথে সংযোগের উপযোগী করে এ সুইচ তৈরি করা হয়। এতে একটিমাত্র গোল থাকে, যার দুটি টার্মিনাল থাকে। প্রতিটি টার্মিনালের সাথে একটি করে স্ক্রু থাকে। একটি ফেজ তার (এসি-এর ক্ষেত্রে) বা পজেটিভ তার (ডিসি-এর ক্ষেত্রে) - মাঝখানে এ সুইচ বসানো হয়। এ সুইচকে ওয়ান ওয়ে সুইচও বলে। নিম্নে এর চিত্র দেখানো হলোঃ

বিভিন্ন প্রকার সুইচ সম্পর্কে বিস্তারিত আলোচনা
চিত্রঃ SPST সুইচ-এর ব্যবহার।

SPST সুইচের ব্যবহারঃ

এ সুইচের মাধ্যমে সার্কিটের একটি তারের সংযোগ স্থাপন ও বিচ্ছিন্ন করা হয়। যে সব সার্কিটে সর্বোচ্চ 5A কারেন্ট প্রবাহিত হয়, সে সব সার্কিটে এ সুইচ ব্যবহার করা হয়।

SPDT সুইচঃ

এর পূর্ণনাম হচ্ছে Single pole double throw. এ সুইচে চারটি টার্মিনাল থাকে। দুটি টার্মিনাল একটি পাত দ্বারা শর্ট করা থাকে। এ দুটি টার্মিনালের যে কোনো একটি সরবরাহের পজেটিভ তার বা ফেজ তারের সাথে সংযোগ দিতে হয়। সুইচের টোগল যে কোনো একদিকে থাকলে একটি পথ দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হয়। টোগল ঘুরালে আরেকটি পথ দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হয়। এভাবে দুটি পথের যে কোনো একটি পথ দিয়ে এ সুইচ বিদ্যুৎ প্রবাহিত করে। এ সুইচের কোনো অফ অবস্থা নেই।

বিভিন্ন প্রকার সুইচ সম্পর্কে বিস্তারিত আলোচনা
চিত্রঃ SPDT সুইচ-এর ব্যবহার।

এ সুইচের সাহায্যে দুটি সার্কিটের একটির পর আরেকটিতে বৈদ্যুতিক সংযোগ স্থাপন ও বিচ্ছিন্ন করা হয়। সাধারণত সিঁড়ি কোঠায় এ সুইচ ব্যবহৃত হয়।

DPDT, DPST ও TPST সুইচঃ

DPDT সুইচঃ এর পূর্ণনাম Double pole double throw. এ সুইচে একজোড়া পোল থাকে। পোল দুটি একটি অপরিবাহী পদার্থ দ্বারা সংযোগ করা হয়, যার সাথে একটি হাতল থাকে। এ হাতলটি ঘুরিয়ে দুটি বর্তনী নিয়ন্ত্রণ তথা এক বর্তনী বিচ্ছিন্ন করে অন্য বর্তনীতে সংযোগ দেওয়া হয়। দুটি পোলকে দুদিকে নিক্ষেপ করা যায় বলে একে ডাবল পোল ডাবল থ্রো সুইচ বলে।

বিভিন্ন প্রকার সুইচ সম্পর্কে বিস্তারিত আলোচনা
চিত্রঃ DPDT সুইচ।

এ সুইচে দুই পার্শ্বের দুই জোড়া টার্মিনালের সাথে লোড সংযোগ দেওয়া হয়। মাঝখানের টার্মিনাল দুটির সাথে সরবরাহ লাইন সংযোগ দেওয়া হয়। আবার কখনও কখনও দুই পার্শ্বের দুই জোড়া টার্মিনালের সাথে দুটি ভিন্ন ধরনের সরবরাহ এবং মাঝখানের টার্মিনালের সাথে লোড সংযোগ দেওয়া হয়।

DPST সুইচঃ

এর পূর্ণনাম হচ্ছে Double pole single throw. লাইনের দুটি তারের সাথে সংযোগের উপযোগী করে এ সুইচ তৈরি করা হয়। এ ধরনের সুইচে দুটি পোল থাকে। পোল দুটি একই সাথে বর্তনী খোলা ও বন্ধ করার কাজে ব্যবহৃত হয়।

বিভিন্ন প্রকার সুইচ সম্পর্কে বিস্তারিত আলোচনা
চিত্রঃ DPST সুইচ।

TPST সুইচঃ

এর পূর্ণনাম হচ্ছে Triple pole single throw. এ সুইচ সাধারণত তিন ফেজ সার্কিটে ব্যবহৃত হয়। লাইনের তিনটি তারের সাথে সংযোগের উপযোগী করে এ সুইচ তৈরি করা হয়।

বিভিন্ন প্রকার সুইচ সম্পর্কে বিস্তারিত আলোচনা

স্লাইড, পুশ-বাটন ও ডিপ সুইচঃ

পুশ বাটন সুইচঃ এ ধরনের সুইচে একটি Contact blade থাকে। এটি দুই প্রকারের হয়ে থাকে। প্রথম প্রকারে সুইচে চাপ দিয়ে সার্কিট সংযোগ করতে হয় এবং ছেড়ে দিলে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

বিভিন্ন প্রকার সুইচ সম্পর্কে বিস্তারিত আলোচনা

দ্বিতীয় প্রকারের সুইচে চাপ দিয়ে সার্কিট সংযোগ করার পর আবার চাপ দিলে সার্কিট বিচ্ছিন্ন হয়।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url