আরডুইনো হাতেখড়ি | Arduino Bangla

আরডুইনো (Arduino)

আরডুইনো শেখা শুরুর আগেঃ

প্লেটো বলে গেছেন, যেকোনো কাজের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হলো শুরুটা। তাই তুমি যত দিন শুরু করবে না, তত দিন জানবে না তোমার দ্বারা কত কী করা সম্ভব ছিল! আমরা আরডুইনো দিয়ে আমাদের কাজ শুরু করব। কিন্তু কেন আরডুইনো? কারণ, আরডুইনো সহজ। শেখা, কোড করা, নতুন প্রজেক্ট বানানো সবই খুব সহজ। আরডুইনো দিয়ে তুমি প্রোগ্রামিং চর্চাও করতে পারবে মজার ছলে। সবচেয়ে বড় কথা হলো, তুমি যতটা চমৎকার কল্পনা করতে পারবে, ততটাই উদ্ভাবনী প্রজেক্ট বানিয়ে ফেলতে পারবে আরডুইনো দিয়ে।

 তুমি কি তোমার স্কুলের বিজ্ঞানমেলায় সেরা একটি প্রজেক্ট বানাতে চাও? তুমি কি একটা ছোট গাড়ি বানাতে চাও, যা নিজে থেকেই পথ খুঁজে চলবে? নাকি এমন একটা রোবট যে তোমার ফোন-নিয়ন্ত্রিত? তুমি কি জানো অটোমেশন কী? আমাদের জীবনব্যবস্থার কোনো একটা বিষয়কে অটোমেটিক বা কম্পিউটারাইজড করে ফেলা হলো অটোমেশন। যেমন ধরো, তোমার বাসায় পানির মেশিন আছে। ট্যাংকি খালি হলে পানির মেশিন চালু করতে হয়। আবার পানি ভর্তি হলে মেশিনের সুইচ হাতে বন্ধ করতে হয়। এ কাজটা যদি কম্পিউটারকে ঘটনা অনুযায়ী সিদ্ধান্ত নেওয়ার কাজ শিখিয়ে বলে দেওয়া হতো এবং সে নিজে নিজেই করতে পারত, তা হতো অটোমেশন। তোমার পুরো বাড়িকে অটোমেশন করে স্মার্ট হোম বানিয়ে ফেলতে চাও?

আজকে তুমি যদি এই লেখাটি পড়ে আরডুইনো শেখা শুরু করো, তবে আজকেই শুরু হবে ইলেকট্রনিকস— রোবটিকস— ইন্টারনেট অব থিংস— অটোমেশনের জগতে তোমার পথচলা। যখন তোমার করা কোড চোখের সামনে একটা বাতি জ্বালাবে, যখন তোমার লেখা কোড অনুযায়ী একটা রোবটের চাকা ঘুরবে, চলবে ডানে-বায়ে, সেই মুহূর্তের অনূভূতিটুকু কেমন হবে?

এবার তুমি নিজেকে প্রশ্ন করো, আরডুইনো শেখা শুরুর আর কত দেরি?

আরডুইনো পরিচিতিঃ

LED জ্বালানো থেকে শুরু করে ইন্টারনেটের মাধ্যমে বাসার ফ্যান, লাইট ইত্যাদি নিয়ন্ত্রণ করা সবই সম্ভব আরডুইনো দিয়ে। আরডুইনো কি সেটা জানার জন্য তার আগে অবশ্যই দুটি জিনিস জেনে নিতে হবে।মাইক্রোকন্ট্রোলার ও প্রোগ্রামার বা লোডার।

মাইক্রোকন্ট্রোলারঃ মাইক্রোকন্ট্রোলার ইলেকট্রনিক্স জগতের এক অবিস্মরনীয় উদ্ভাবন। এটি একটি সিঙ্গেল চিপ মাইক্রো কম্পিউটার। এটি একটি সমন্বিত বর্তনী (IC) এটি দিয়ে কম্পিউটার প্রোগ্রামের মাধ্যমে যেকোন লজিক্যাল সার্কিট তৈরি করা যায়। এটি দিয়ে যে কাজ করতে চান তার জন্য প্রোগ্রাম লোড করে দিলেই সেই অনুযায়ী মাইক্রোকন্ট্রোলার কাজ শুরু করবে।

মাইক্রোকন্ট্রোলার

প্রোগ্রামার বা লোডারঃ কম্পিউটারে লিখিত প্রোগ্রাম মাইক্রোকন্ট্রোলারে লোড করার সার্কিটই হলো প্রোগ্রামার বা লোডার বা বার্নার। মাইক্রোকন্ট্রোলারে সিরিয়াল পোর্ট, প্যারালাল/প্রিন্টার পোর্ট এবং USB পোর্টের মাধ্যমে প্রোগ্রাম লোড করা যায় ।

আরডুইনো হলো তিনটি জিনিসের সমন্বয়।

১.ডেভেলপমেন্ট বোর্ড

২.প্রোগ্রামিং এনভায়রনমেন্ট

৩.কমিউনিটি বা সাপোর্ট ।

ডেভলপমেন্ট বোর্ডঃ একটি সিঙ্গেল বোর্ডে মাইক্রোকন্ট্রোলার ও লোডার স্থাপন করে ডেভেলপমেন্ট বোর্ড তৈরি করা হয়। এতে আলাদা কোন লোডারের প্রয়োজন হয় না সরাসরি USB দিয়ে প্রোগ্রাম লোড করা যায়।

প্রোগ্রামিং এনভায়রনমেন্ট (IDE): এটি একটি সফটওয়্যার বা কম্পাইলার। এতে প্রোগ্রাম রচনা করে আরডুইনোতে লোড করতে হয়। আরডুইনো কিভাবে কাজ করবে তার Instructions বা নির্দেশনা হলো এই প্রোগ্রাম।

কমিউনিটিঃ নতুন কোন ডিভাইস,সেন্সর,মডিউল ইত্যাদি তৈরি হলে তা আরডুইনোতে ব্যবহার উপযোগী করার জন্য লাইব্রেরি ফাংশন তৈরির কাজ যারা করছে তারাই হলো কমিউনিটি বা সাপোর্ট অংশ। www.arduino.cc হল এমন একটি কমিউনিটি।

ইনপুট/আউটপুট পিনের সংখ্যার উপর ভিত্তি করে বিভিন্ন ধরনের আরডুইনো বোর্ড পাওয়া যায়। তবে সবগুলো বোর্ড দিয়ে একই উপায়েই কাজ করতে হয়।

আরডুইনোর প্রকারভেদ

আরডুইনোর পিন পরিচিতি:

আরডুইনোর পিন পরিচিতি

আরডুইনোকে কম্পিউটারের সাথে
কনফিগারেশনঃ

Arduino বোর্ডে আপলোড করার জন্য প্রোগ্রাম প্রথমে একটি বিশেষ সফটওয়্যার এ লিখতে হয়। এজন্য ব্যবহৃত সফটওয়্যারটি হলো Arduino IDE (Integrated Development Environment). সফটওয়্যারটি ডাউনলোড করার প্রক্রিয়া নিম্নরূপ।

ধাপঃ১

ব্রাউজার ওপেন করে এখানে এ প্রবেশ করুন।

ধাপঃ২

নিচের ছবিতে দেখানো মার্ক করা স্থানে ক্লিক করুন অথবা আপনার ডিভাইসের অপারেটিং সিস্টেম অনুযায়ী যেটা প্রয়োজন হয় সেটাতে ক্লিক করুন।

Arduino IDE (Integrated Development Environment)

ধাপঃ৩

নিচের মার্ক করা স্থানে ক্লিক করলে আপনার কম্পিউটারে সফটওয়্যারটি জিপ ফাইল আকারে ইন্টারনেট থেকে নামা শুরু হবে।

Arduino IDE (Integrated Development Environment)
ধাপঃ৪

এবার নামানো শেষ হলে তখন ফাইলটি এক্সট্রাক্ট করে নিলে ফোল্ডারের ভিতরে “arduino” নামে একটি ফাইল পাবেন। ফাইলটি ওপেন করলেই আরডুইনোর জন্য নিচের ছবির মত কোড এডিটর চলে আসবে।

Arduino IDE (Integrated Development Environment)

এই এনভায়রনমেন্টেই আরডুইনোর জন্য কোড লিখতে হবে।

আপনি চাইলে Android OS চালিত মোবাইল ফোনের সাহায্যেও আরডুইনোতে প্রোগ্রাম আপলোড করতে পারবেন।

এজন্য নিচের ধাপগুলো অনুসরণ করুনঃ

ধাপঃ১

Play Store থেকে "ArduinoDroid"

Application টি ইনস্টল করে নিন।

ArduinoDroid apk

ধাপঃ২

Application টি ওপেন করে প্রোগ্রাম লিখে OTG Converter এর সাহায্যে বোর্ডে প্রোগ্রাম আপলোড করুন।

কম্পিউটারে আরডুইনো সিমুলেটর সফটওয়্যার ব্যবহারঃ

আপনারা চাইলে কোডগুলো আরডুইনোতে আপলোড করার পর কি আউটপুট পাওয়া যাবে তা একটি সফটওয়্যার এর মাধ্যমেই দেখতে পারেন। আরডুইনো IDE তে লেখা প্রোগ্রাম এই সফটওয়্যার এ লিংক করে সার্কিটটি ডিজাইন করলেই ফলাফল দেখতে পাবেন। এই কাজটি করার জন্য সিমুলেটর সফটওয়্যার হিসেবে “Proteus ISIS 7 Professional" ব্যবহার করতে পারেন।

Proteus ISIS 7 Professional

সিমুলেটরটি ইন্টারনেট থেকে সংগ্রহ করে নিন।

আরও পড়ুনঃ আরডুইনোতে পাওয়ার সাপ্লাই দেওয়ার পদ্ধতি

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url