খুব সহজেই পিসিবি তৈরির কৌশল শিখে নিন

 

পিসিবি

বতর্মানে ইলেকট্রনিক্স নিয়ে যারাই কম বেশী খোঁজ খবর রাখেন তারা নিশ্চয়ই পিসিবি (প্রিন্টেড সার্কিট বোর্ড) এর সাথে পরিচিত। একটা ভালো সার্কিট তৈরীর পূর্বশর্তই হলো পিসিবি কারণ পিসিবিতে সার্কিট তৈরী করলে পার্টসের এক পা হতে অন্য পার্টসের পা তে সংযোগের জন্য তার দিতে হয় না ফলে এক গাদা তারের সংযোগ না থাকার জন্য শর্ট সার্কিট হওয়ার সম্ভবনা অনেক কম থাকে। অনেক হবিস্ট ও টেকনেশিয়ান তাদের প্রয়োজনে বাজার থেকে পিসিবি কিনে ব্যবহার করে থাকেন কিন্তু হবি সার্কিটের পিসিবি বাজারে তেমন একটা পাওয়া যায় না। ফলে বিপাকে পড়েন তারা। আমাদের দেশে ব্যবসায়িক ভাবে অনেকেই পিসিবি তৈরীর কারখানা  স্থাপন করেছেন। কিন্তু, এ সকল কারখানা হতে দু একটা পিসিবি তৈরী করে নেওয়া সম্ভব হয় না।

সে কারনেই হবিস্ট ও টেকনেশিয়ানরা যাতে নিজেরাই ঘরোয়া ভাবে দু-চারটে পিসিবি তৈরী করতে পারে সে জন্য নিচে সংক্ষিপ্ত আকারে পিসিবি তৈরীর নিয়ম তুলে ধরা হলো।

প্রথমেই জানা যাক, সহজ ভাবে পিসিবি তৈরীর জন্য কি কি উপকরণ প্রয়োজন হবেঃ

১. সিসিবি (কপার ক্লেডেড বোর্ড)

২. ওয়াটার প্রুফ পেন

৩. ফেরিক ক্লোরাইড

৪. চিকন বিটসহ ড্রিল মেশিন

৬. শিরীষ কাগজ

৭. প্লাস্টিকের ট্রে

৮. হ্যান্ড গ্লাভস্

৯. বেনজিন/পেট্রোল

১০. হাকস্ ব্লেড

তৈরী পদ্ধতিঃ-

 প্রথমে কাঙ্খিত সার্কিটের লে-আউটের সমান করে সিসিবি কাটতে হবে। সিসিবি কাটার জন্য হ্যাকস্ ব্লেড ব্যবহার করতে পারেন। আর আপনি যদি ভবিষ্যতে ব্যবসায়িক ভাবে পিসিবি তৈরী করতে আগ্রহী হন তবে কারখানা হতে কাটিং মেশিন বানিয়ে নিতে পারেন। এ ক্ষেত্রে অভিজ্ঞ কারিগরের সাহায্য নিতে পারেন। সিসিবি কাটার পর কপার অংশকে ভালো ভাবে শিরীষ কাগজ দিয়ে ঘসে ময়লা পরিস্কার করতে হবে। প্রথমে কাঙ্খিত সার্কিটের লে আউটটি ভালভাবে বুঝে-শুনে সিসিবির উপর সাবধানে আকঁতে হবে। তবে একটা কথা অবশ্যই মনে রাখতে হবে কলমের কালি যে যে অংশে পড়বে ঠিক সে জায়গায় কপার অংশ পাওয়া যাবে। তাই আজে-বাজে দাগ বর্জন করতে হবে এবং অবিকল লেআউটের মাপে আকঁতে হবে পার্টসের পা গুলোর দুরত্ব কম বেশী হলে পরবর্তীতে পার্টস সেখানে আর বসবেনা, তাই এ ক্ষেত্রেও সাবধানতা অবলম্বন করুন আর যদি আপনি আপনার কাঙ্খিত সার্কিটের লেআউটটি কম্পিউটারে করাতে চান তবে আপনি বিভিন্ন প্রতিষ্ঠান হতে করিয়ে নিতে পারেন। বাংলাদেশে এখন কয়েকটি প্রতিষ্ঠান ডিজাইন করে থাকে। ফলে আপনি খুব সহজে কম ঝামেলায় করাতে পারেন। এই প্রতিষ্ঠান গুলো পিসিবি ডিজাইন করে ট্রেসিং আউটপুট দিয়ে থাকে। পরে এই নিয়ে যে সকল প্রতিষ্ঠান স্ক্রিন প্রিন্ট করে থাকে সে সকল প্রতিষ্ঠান হতে সহজে বাকি কাজটুকু করিয়ে নিতে পারেন। আকাঁনো সিসিবিটাকে ভালো ভাবে বাতাসে শুকাতে হবে। এর পর বেশ সতর্কতার সাথে ফেরিক ক্লোরাইড ও পানি ১ঃ৩ অনুপাতে মেশাতে হবে। এই কাজগুলো করার সময় হাতে গ্লাভস পরে নিতে হবে। শরীরের কোন অংশে কিংবা জামাকাপড়ে এই মিশ্রন পড়লে তা সাথে সাথে বেশী পানি দিয়ে ধুয়ে নিতে হবে। 

এখন একটা প্লাস্টিকের ট্রেতে ফেরিক ক্লোরাইডের মিশ্রন নিয়ে তাতে আকাঁনো সিসিবিটি ডুবিয়ে দিতে হবে এবং ধীরে ধীরে ট্রেটি নাড়াচাড়া করাতে হবে। এক সময় দেখা যাবে আঁকা অংশ ব্যতীত সব কপার ক্ষয়ে গেছে। এখন পিসিবি ট্রে হতে তুলে ভালোভাবে পানি দিয়ে ধুয়ে নিতে হবে। এখন পিসিবির আকাঁ অংশ বেনজিন বা পেট্রোল দিয়ে ভালো করে ঘষে কালি উঠাতে হবে। এখন কাঙ্খিত স্থানে ছিদ্র করে নিলেই সমস্যার সমাধান হয়ে গেল। যাদের ড্রিল মেশিন নেই বা যারা ছাত্র বা হবিস্ট তাদের এ সকল ক্ষেত্রে বিরাট ঝামেলা পোহাতে হয় তাই তাদের প্রতি লক্ষ্য রেখেই কিভাবে ছোট খাটো কাজ চালাতে একটা ড্রিল মেশিন বানানো যায় তা শেখাব।

এটি তেমন কোন কঠিন কাজ নয়। প্রথমে একটা ১২ ভোল্টের মোটর সংগ্রহ করুন। এর পর ঘড়ি বিক্রেতার কাছ থেকে প্রিন্টন সংগ্রহ করুন। মোটরের এক মাথায় প্রিন্টন শক্ত ও সোজা করে কারখানা থেকে ঝালাই করে আনতে হবে। বিট শক্ত করে (পাটর্স বসানোর জন্য) আটকাতে হবে। মোটরটি ইচ্ছে করলে স্ট্যান্ডের উপর স্প্রীং এর মাধ্যমে দাঁড় করিয়ে ব্যবহার করা যেতে পারে। এতে করে হাতলের উপর আলতো চাপ দিয়ে অনায়াসে আপনার কাঙ্খিত যে কোন সিসিবি ছিদ্র করে নিতে পারেন। মোটর চালানোর জন্য অবশ্যই বেশী অ্যাম্পিয়ারের ট্রান্সফরমার ব্যবহার করা উচিৎ।

আর যদি আপনার ব্যবসায়ীক চিন্তা মাথায় থাকে তাহলে কারখানা হতে ড্রিল মেশিন বানিয়ে নিতে পারেন বা আপনার এলাকার লোকাল মার্কেট থেকে অথবা অনলাইন থেকে ক্রয় করতে পারেন।

এভাবে আপনি আপনার প্রয়োজনীয় পিসিবি তৈরী করে ব্যবহার করতে পারবেন। আশা করি খুব সহজেই ব্যাপার গুলো বুঝতে পেরেছেন।

বাণিজ্যিক পদ্ধতিতে পি.সি.বি. তৈরি করুন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url