পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখুন আপনার অ্যান্ড্রয়েড ফোন দিয়ে পার্ট-৩


গত পর্বে আমরা খুব সাধারন একটি পাইথন প্রোগ্রামিং কোড শিখেছি। আজকে আমরা নতুন বিষয় শিখবো তাই কথা না বাড়িয়ে মূল কাজে চলে যাই।

কমেন্ট(Comment):

কমেন্ট তৈরির উদ্দেশ্য হচ্ছে যাতে আপনি সাইট নোট হিসাবে কোন কিছু লিখে রাখতে পারেন যেমন: প্রোগ্রাম তৈরির উদ্দেশ্য,প্রোগ্রাম তৈরির তারিখ ইত্যাদি।প্রোগ্রামিং এ কমেন্ট লেখার গুরুত্ব অপরিসীম  কারণ যখন আপনারা অনেক বড় বড় প্রজেক্ট এ কাজ করবেন তখন অনেক অনেক লাইন পাইথন কোড লিখতে হবে। এই পাইথন কোড লিখার সময় যদি আপনি কোডের পাশে সাইট নোট হিসাবে কমেন্ট লিখে রাখেন তাহলে পরবর্তীতে যখন কোড দেখবেন বা পরবেন তখন খুব সহজেই বুঝতে পারবেন কোন কোড কি জন্য লিখছেন বা এর কাজ কি। তাছাড়া যখন অনেক জন প্রোগ্রামার একসাথে মিলে কাজ করবেন তখন একজন প্রোগ্রামার  অন্য আর একজন প্রোগ্রামার এর কোড পরার প্রয়োজন হবে তখন যদি কোডের মধ্যে কমেন্ট লেখা থাকে তাহলে কোড পরে সহজেই অন্য প্রোগ্রামার বুঝতে পারবে কোন কোডের কাজ কি।কমেন্ট প্রধানত দুই প্রকার যেমন:১।সিঙ্গেল লাইন কমেন্ট (Single line comment) ২।মাল্টিপল লাইন কমেন্ট (Multiple line comment)।
যখন এক লাইনে কমেন্ট ব্যবহার করা হয় তখন তাকে সিঙ্গেল লাইন কমেন্ট বলে।যখন একের অধিক লাইন কমেন্ট ব্যবহার করা হয় তখন তাকে মাল্টিপল লাইন কমেন্ট বলে। নিচের ছবিতে যে উদাহরণ টি দেখানো হয়ছে এটা আপনাদের মোবাইলে চর্চা করলে পুরোপুরি কমেন্ট সম্পর্কে ধারণা অর্জন করতে পারবেন আশা করি। আপনারা সবাই Pydroid3 App টা ওপেন করুন এবং নিচের মত কোড গুলো লিখুন।

পাইথন

আপনাদের সবার সুবিধার জন্য নিচে কোড গুলো দিয়ে দিচ্ছি, আপনারা কেউ এখান থেকে কোড কপিপেস্ট করবেন প্লিজ কারণ আপনি যত চর্চা করবেন ততো শিখতে পারবেন আর যদি কপিপেস্ট করেন তাহলে কিছুই শিখতে পারবেন না।

#Single line comment

"""

This

 is 

 a

multiple line comment

 """

print("Hello World")#Single line comment 

print("tonbangla.com")

print("TonBangla Website")

print("01766666666")

#print("Tonbangla")

এবার এই কোড গুলো Pydroid3 অ্যাপ এ লিখার পর রান বাটন এ ক্লিক করে রান করলে নিচের মত আউটপুট দেখতে পাবেন।

পাইথন

কি দেখলেন কমেন্ট গুলো আউটপুট স্কিন এ শো(show) করছে না। পাইথন ইন্টারপ্রেটার কমেন্ট গুলোকে স্কিপ করে অর্থাৎ পরে না। কমেন্ট বাদে বাকি যেগুলো আছে সেগুলো পরে এবং আউটপুট স্কিনে সেগুলো শো(show) করাই আর যদি কোডে কোথাও ভুল থাকে তাহলে ইরর দেখাই আউটপুট স্কিনে বা মনিটরে। সাধারণত # চিহ্ন ব্যবহার করে আমরা সিঙ্গেল লাইন কমেন্ট লিখবো আর """ তিনটা ডবোল কোটেশন এর পর মাল্টিপল লাইন কমেন্ট লিখবো এবং আর তিনটা ডবোল কোটেশন দিয়ে কমেন্ট শেষ করবো ঠিক এইভাবে """

ব্যাকস্লাশ কারেক্টর( Backslash Characters) অথবা ইস্কেপ সিকুয়েন্স (Escape Sequence):

ব্যাকস্লাশ কারেক্টর মূলত আউটপুট স্কিন কে সাজিয়ে তোলার জন্য ব্যবহার করা হয়। নিচে ব্যাকস্লাশ কারেক্টর( Backslash Characters) অথবা ইস্কেপ সিকুয়েন্স (Escape Sequence) এর একটা চার্ট দেওয়া হল।
পাইথন
এই ব্যাকস্লাশ কারেক্টর( Backslash Characters) অথবা ইস্কেপ সিকুয়েন্স (Escape Sequence) ব্যবহার করে নিচে একটা প্রোগ্রাম লেখা হল।

পাইথন

আপনাদের সুবিধার জন্য নিচে উপরের লেখা কোড গুলো দেওয়া হল।
print("TonBangla 01766666666")

print("\"TonBangla 01766666666\"")

print("\'TonBangla 01766666666\'")

print("TonBangla \n 01766666666")

print("TonBangla \\n 01766666666")

print("TonBangla \t 01766666666")

print("TonBangla \\t 01766666666")

print('Ton\'s Bangla')

print('Ton\'s "Bangla"')



এখানে আমরা "TonBangla 01766666666" লেখাটা আউটপুট হিসাবে পাওয়ার জন্য \" \" এই ইস্কেপ সিকুয়েন্স টা ব্যবহার করছি।
'TonBangla 01766666666' এই রকম আউটপুট পাওয়ার জন্য \' \' এই ইস্কেপ সিকুয়েন্স টা ব্যবহার করছি।
TonBangla 
  01766666666
এই রকম আউটপুট পাওয়ার জন্য \n এটা ব্যবহার করেছি। এই \n এর কাজ হল এক লাইনের লেখা দুই লাইনে প্রিন্ট করা।
TonBangla \n 01766666666 যদি কখনো এই রকম আউটপুট এর প্রয়োজন হয় তাহলে \\n এটা ব্যবহার করব।
TonBangla    01766666666 এই রকম আউটপুট এর প্রয়োজন হলে অর্থাৎ লেখার মাঝে চারটি স্পেস এর প্রয়োজন হলে \t ব্যবহার করব। এটাকে ট্যাব(Tab) বলা হয়।
TonBangla \t 01766666666 এই রকম আউটপুট প্রয়োজন হলে \\ t এই রকম লেখবো।
উপরে দেখানে প্রোগ্রাম টা রান করলে নিচের মত একটা আউটপুট আমরা দেখতে পাবো। 

পাইথন

আজকের মত এই পর্যন্ত আবার নতুন পার্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব সে পর্যন্ত আপনারা সবাই ভালো থাকবেন ও সুস্থ থাকবেন।আর আপনাদের কোথাও বুঝতে অসুবিধা হলে নিচে কমেন্ট বক্স এ কমেন্ট করে জানাবেন যথাযথ সমাধান দেওয়ার চেষ্টা করবো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url